Spread the love

Featured Image: Wikipedia Commons.

Image: The Nations Online Project.

সাল

৮০৩ শার্লামেইন অ্যান্ডোরাকে মুসলমানদের হাত থেকে পুনরুদ্ধার করলেন। কথিত আছে, তিনি এর অধিবাসীদের একটি সনদ প্রদান করেছিলেন। শার্লামেইনের মৃত্যুর পর, অ্যান্ডোরার দায়িত্ব তাঁর নাতি ও স্পেনের উর্গেলের কাউন্ট দ্বিতীয় চার্লসের হাতে অর্পণ করা হয়।

১১৩৩ উর্গেলের কাউন্ট অ্যান্ডোরার অধিকার উর্গেলের বিশপের হাতে ছেড়ে দিলেন।

১৪১৯ অ্যান্ডোরার স্থানীয় বিষয়গুলোর দেখভাল করার জন্য নির্বাচিত সংস্থা ‘কাউন্সিল অফ দ্য ল্যান্ড’-কে দেয়া হল।

১৬০৭ ফরাসি এক রাজকীয় ফরমানে ফ্রান্সের রাষ্ট্রনায়ক ও উর্গেলের বিশপকে অ্যান্ডোরার যৌথ-রাজকুমার বানানো হল।

১৮৬৬ নব সংস্কার নির্বাচনী ব্যবস্থার পরিবর্তন এনে গণতন্ত্রায়নের পথ করে দিল।

১৯১৪-১৮ ‘প্রথম বিশ্বযুদ্ধ’।

১৯৩৩ ‘রাজা প্রথম বরিস’ নামের এক রুশ অ্যাডভেঞ্চারারকে গদিতে বসানোর চেষ্টা বৃথা গেলে আইনী কর্তৃপক্ষ ‘কাউন্সিল অফ দ্য ল্যান্ড’ বিলুপ্ত করে দিল। শান্তি পুনর্বহাল করতে ফরাসি জেন্ডার্মিদের পাঠানো হল। কাউন্সিল নির্বাচন পুনরায়োজন করা হল।

১৯৩৬-৩৯ স্পেনীয় গৃহযুদ্ধ যেন অ্যান্ডোরায়ও ছড়িয়ে না পড়ে সেজন্য দেশটিতে ফরাসি সেনা পাঠানো হল।

১৯৩৯-৪৫ ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধ’।*

* দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অ্যান্ডোরা নিরপেক্ষ থাকে এবং ভিকি ফ্রান্স থেকে নিরপেক্ষ স্পেনে চোরাচালানের গুরুত্বপূর্ণ পথ হয়ে ওঠে।

১৯৭০ অ্যান্ডোরার নারীদের ভোটাধিকার দেয়া হল।

১৯৯০ ইওরোপীয় ইউনিয়নের (ইইউ) সাথে কাস্টমস ইউনিয়ন সই করল অ্যান্ডোরা।

১৯৯৩ মার্চ: গণভোটের মাধ্যমে অ্যান্ডোরার প্রথম সংবিধান প্রবর্তিত হল। রাজকুমারদের ক্ষমতা কমল। সরকারের আইন বিভাগ, বিচার বিভাগ, আর নির্বাহী বিভাগের মধ্যে ক্ষমতার পৃথকীকরণ ঘটানো হল। জাতিসংঘে যোগ দিল অ্যান্ডোরা। ফ্রান্স আর স্পেন দেশটিতে দূতাবাস স্থাপন করল। ডিসেম্বর নতুন সংবিধানের আলোকে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত।

১৯৯৪ জানুয়ারি: রাষ্ট্রপ্রধান নির্বাচিত হলেন রিবাস রিয়েগ। ডিসেম্বর: পদত্যাগ করলেন রিবাস রিয়েগ। প্রধানমন্ত্রী হলেন ইউনিও উদার দলের মার্ক ফোর্নে মোলনে।

২০০১ পুননির্বাচিত হলেন মার্ক ফোর্নে মোলনে।

২০০৫ এপ্রিল: নির্বাচনে উদারনৈতিক দল জিতল। রাষ্ট্রপ্রধান হলেন আলবার্ট পিনটাট।

২০০৯ এপ্রিল: অ্যান্ডোরায় সাধারণ নির্বাচন। নির্বাচনে সমাজ গণতন্ত্রী অধিকাংশ ভোট জিতলেও সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হল। জুন: অ্যান্ডোরার সংসদ সমাজ গণতন্ত্রীদের নেতা জউমে বার্তুমে কাসানিকে প্রধানমন্ত্রী নির্বাচিত করল।

২০১১ এপ্রিল: জউমে বার্তুমে কাসানির সমাজ গণতন্ত্রীদের নির্বাচনে হারিয়ে ক্ষমতায় আসলো মধ্য-ডানপন্থীদের অ্যান্ডোরার জন্য গণতন্ত্রীদের জোট, প্রধানমন্ত্রী হলেন আন্তোনি মার্তি।

২০১৩ জুন: ইওরোপীয় ইউনিয়নের (ইইউ) চাপের মুখে কর ফাঁকি দেয়া ঠেকাতে প্রথমবারের মত ব্যক্তিগত আয়ের ওপর কর বসাল অ্যান্ডোরা।

২০১৫ মানি লন্ডারিংয়ের দায়ে অ্যান্ডোরার চতুর্থ বৃহৎ ব্যাংক বাংকা প্রিভাদা দ্যা’ন্ডোরার ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র।

২০১৬ ফেব্রুয়ারি: বাংকা প্রিভাদা দ্যা’ন্ডোরার ওপর নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র। মার্চ: ৯০ বছরের মধ্যে অ্যান্ডোরার সবচে বড় ধর্মঘট, মোট সরকারি কর্মচারীদের এক-তৃতীয়াংশ কর্মবিরতিতে গেলেন।

২০১৯ এপ্রিল: নির্বাচনে জিতে ক্ষমতায় আসলো মধ্য-ডানপন্থীদের অ্যান্ডোরার জন্য গণতন্ত্রীদের জোট, প্রধানমন্ত্রী হলেন জাভিয়ের এসপট জামোরা।

তথ্যসূত্র

BBC. 2022. “Andorra profile – Timeline.” BBC, October 28, 2022.
https://www.bbc.com/news/world-europe-17028396

নোট: ইরফানুর রহমান রাফিনের নন-ফিকশন সময়রেখা ঢাকার দিব্যপ্রকাশ কর্তৃক ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়। এই ব্লগটি সেই বই সংশ্লিষ্ট গবেষণা প্রকল্প। ঢাকা, চট্টগ্রাম, ও সিলেটের বিভিন্ন বইয়ের দোকানে পাওয়া যাবে সময়রেখা, এবং অনলাইনে অর্ডার দিয়েও সংগ্রহ করা যাবে।

অনলাইন অর্ডার লিংকসমূহ

দিব্যপ্রকাশ । বাতিঘর । বইবাজার । বইয়ের দুনিয়া । বইফেরী । বুক হাউজ । ওয়াফিলাইফ । রকমারি

By irrafinofficial

ইরফানুর রহমান রাফিনের জন্ম ঢাকায়, ১৯৯২ সালে। বর্তমানে একটি অনলাইন সংবাদমাধ্যমে লিখে অন্নসংস্থান করেন। নিজেকে স্মৃতি সংরক্ষণকারীদের পরম্পরার একজন হিসাবে দেখেন। যোগাযোগ: irrafin2022@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Creative Commons License
Except where otherwise noted, the content on this site is licensed under a Creative Commons Attribution-ShareAlike 4.0 International License.